শনিবার ১৫ জুন ২০২৪

আগাম নির্বাচনের ঘোষণা দিলেন ম্যাক্রোঁ
তাজাখবর২৪.কম,ঢাকা:
প্রকাশ: সোমবার, ১০ জুন, ২০২৪, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

তাজাখবর২৪.কম,ঢাকা:নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থিদের কাছে ধরাশায়ী হয়ে হঠাৎ আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একইসঙ্গে দেশটির পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন তিনি।ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে রোববার ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামসহ বেশ কয়েকটি সদস্য দেশে ভোটাভুটি হয়। ফলাফল আসতে শুরু করলে দেখা যায়, নির্বাচনে ইউরোপের প্রায় সবগুলো দেশেই এগিয়ে রয়েছে ডানপন্থি দলগুলো।যদিও মধ্যপন্থি, উদার ও গ্রিন পার্টিগুলো সবাই মিলে ৭২০ আসনের এই পার্লামেন্টে ভারসাম্যপূর্ণ ফলাফল পেতে যাচ্ছে। কিন্তু ফ্রান্সে বড় পরাজয়ের সম্মুখীন হলো ম্যাক্রোঁর দল।৮১ জন ফরাসি আইনপ্রণেতা ইউরোপীয় পার্লামেন্টে নির্বাচিত হবেন। 

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এ নির্বাচনে ফ্রান্সের ডানপন্থি মেরিন লে পেন প্রতিষ্ঠিত ন্যাশনাল র‌্যালি পেয়েছে ৩২ শতাংশ ভোট। বর্তমানে দলটির নেতৃত্বে আছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা। আর ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টি পেয়েছে ১৪ শতাংশ ভোট।এমন পরিস্থিতিতে হঠাৎ ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা দিলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থিদের কাছে ধরাশায়ী হয়ে তড়িঘড়ি করে এ ঘোষণা দিয়েছেন তিনি।
 
ম্যাক্রোঁর ঘোষণা অনুযায়ী ৩০ জুন পার্লামেন্টের নিম্নকক্ষের ভোট গ্রহণ হবে। আর দ্বিতীয় ধাপের ভোট হবে ৭ জুলাই। আগাম নির্বাচন উপলক্ষে দেয়া ভাষণে ফরাসি প্রেসিডেন্ট বলেন, শান্তি ও সম্প্রীতির সঙ্গে কাজ করতে দেশটিতে তার সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন। এদিকে, এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিরোধীরা।ফ্রান্স ছাড়াও জার্মানিতে ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে দেশটির রক্ষণশীল ও উগ্র-ডানপন্থিদের চেয়ে খারাপ ফলাফল করেছে চ্যান্সেলর ওলাফ শলৎসের সোশ্যাল ডেমোক্র্যাটসও। ইউরোপের বেশিরভাগ দেশেই রক্ষণশীল কট্টর ডানপন্থি রাজনৈতিক দলগুলোর উত্থান নিরাপত্তা, জলবায়ু ও অভিবাসনের মতো নীতিগত বিষয়গুলোতে সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলবে বলে ধারণা করছেন অনেকে।

তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জিলহজ্ব  ১৪৪৫

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৭৫৫৩৭৬১৭৮,০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝