শনিবার ১৫ জুন ২০২৪

বায়ুদূষণ রোধে কঠোর পদক্ষেপের ঘোষণা ডিএনসিসি মেয়র আতিকের
তাজাখবর২৪.কম,ঢাকা:
প্রকাশ: সোমবার, ৩ জুন, ২০২৪, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তাজাখবর২৪.কম,ঢাকা:

বায়ুদূষণে বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর শহরের তালিকায় নিয়মিতভাবে প্রথম সারিতে থাকছে রাজধানী ঢাকার নাম। তবে এবার বায়ুদূষণ রোধে কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।সোমবার (জুন ৩) বিকেলে রাজধানীর একটি হোটেলে মার্কিন সাহায্য সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এবং বাংলাদেশের বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত ‘সেভ ইয়োর ব্রেথ- ক্লিন এয়ার ইম্পারেটিভস’ শীর্ষক নীতিনির্ধারণী সংলাপে ৫টি পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন তিনি।রাজধানীর বায়ুদূষণ প্রতিরোধে ডিএনসিসি মেয়রের ঘোষণা দেয়া ৫ পদক্ষেপের মধ্যে রয়েছে: ধুলাবাহিত বায়ুদূষণ রোধে নির্মাণস্থলে আচ্ছাদন ব্যবহার করা; বায়ুবাহিত সূক্ষ্মকণা ছড়িয়ে দেয় এমন উপকরণ বহনকারী যানবাহনের জন্য উপযুক্ত আচ্ছাদন ব্যবহার নিশ্চিত করা; কালো ধোঁয়া বের হয়, এমন অনুপযুক্ত যানবাহন নিষিদ্ধ করা; অপ্রয়োজনীয় পাতা এবং বর্জ্য পোড়ানো পরিহার করা এবং নালা ও খালের অবৈধ পয়ঃনিষ্কাশন লাইন বন্ধ করা।
 
রাজধানীর বায়ুদূষণ রোধে সরকারের প্রতিটি সংস্থাকে সমন্বয়ের মাধ্যমে উদ্যোগ নিতে হবে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, ‘শহরের পরিবেশ রক্ষায় সবাইকে সচেতন থাকতে হবে। বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় থাকতে হবে। গুলশান ও বারিধারায় পরিচালিত একটি জরিপে দেখা যায়, বেশির ভাগ ভবনেই পয়ঃবর্জ্য নিষ্কাশনের সঠিক ব্যবস্থা নেই। অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ সিটি করপোরেশনের ড্রেনে পড়ছে। এতে গুলশান ও বারিধারায় খালের পানি দূষিত হয়ে পড়েছে, সেখানে মাছের চাষ করা যায় না বরং মশার চাষ হচ্ছে।মেয়র আরও বলেন, শহরে সবাই হাজার হাজার টাকা খরচ করে ঘর ঠান্ডা করার জন্য এসি লাগাচ্ছে। কিন্তু সুয়ারেজ ব্যবস্থাপনার বিষয়ে কেউ চিন্তা করছে না। নির্বিচারে শহরের খালে, ড্রেনে সুয়ারেজের সংযোগ দিয়ে পানি, বায়ুদূষণ করা হচ্ছে। এগুলো বন্ধ করতে হবে। এসব অবৈধ সংযোগ বন্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
 
দিনব্যাপী এই সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। আরও উপস্থিত ছিলেন ইউএসএআইডি এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কাউর, ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টিটিভ স্টেফান লিলে।এছাড়া বিকেলে বাংলাদেশ  ক্লাইমেট পার্লামেন্টের আহ্বায়ক ও সংসদ সদস্য নাহিম রাজ্জাকের সঞ্চালনায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব ‘ম্যানেজিং এয়ার কোয়ালিটি- সল্যুউশনস অ্যাক্রস সেক্টরস’ শীর্ষক প্যানেল আলোচনাতেও অংশ নেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।সংলাপে আরও অংশ নেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমান সরকার, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ প্রমুখ।

তাজাখবর২৪.কম: ঢাকা সোমবার, জুন  ২০২৪, ২০ জ্যৈষ্ট ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৭৫৫৩৭৬১৭৮,০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: এ্যাডভোকেট শাহিদা রহমান রিংকু, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
বার্তা ও বাণিজ্যক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝