শনিবার ২০ এপ্রিল ২০২৪

২৪ ঘণ্টায় সারাবিশ্বে ১২ লাখ সংক্রমিত, শীর্ষে আছে ফ্রান্স
প্রকাশ: রোববার, ২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
২৪ ঘণ্টায় সারাবিশ্বে ১২ লাখ সংক্রমিত, শীর্ষে আছে ফ্রান্স-ফাইল ফটো-

২৪ ঘণ্টায় সারাবিশ্বে ১২ লাখ সংক্রমিত, শীর্ষে আছে ফ্রান্স-ফাইল ফটো-

তাজাখবর২৪.কম,আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১১ লাখ ৮৭ হাজার ১২৫ জন। এর মধ্যে শুধু ফ্রান্সেই সংক্রমিত হয়েছে সাড়ে দুই লক্ষাধিক। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে তিন হাজার ৮৭৫ জন মারা গেছেন। এছাড়া সুস্থ হয়েছেন ৪ লাখ ৪০ হাজার ১৯৬ জন।

২ জানুয়ারি রোববার সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ কোটি ৯৬ লাখ ৬৪ হাজার ১১৭ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৫৬ হাজার ৮৭৬ জন।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে ফ্রান্সে। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন দুই লাখ ১৯ হাজার ১২৬ জন এবং মারা গেছেন ১১০ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ৪৩ হাজার ৬৫৯ জন। এ নিয়ে ফ্রান্সে আক্রান্ত হয়েছেন এক কোটি এক লাখ ৯১ হাজার ৯২৬ জন ও মারা গেছেন এক লাখ লাখ ২৩ হাজার ৮৫১ জন। দৈনিক সংক্রমণে ফ্রান্সের পরই যুক্তরাজ্যের অবস্থান। তারপরে রয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়া একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৮৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো তিন লাখ ৯ হাজার ৭০৭ জনে। এদিন ১৯ হাজার ৭৫১ জন সংক্রমিতের মাধ্যমে মোট আক্রান্ত দাঁড়িয়েছে এক কোটি পাঁচ লাখ ১৯ হাজার ৭৩৩ জনে। রাশিয়ার পরেই পোল্যান্ডে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, ৫০৫ জনের।

সংক্রমণের তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এক লাখ ৬১ হাজার ৩৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত দাঁড়ালো পাঁচ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার ৫১৯ জন। একই সময়ে ২৫৭ জনের মৃত্যুর মাধ্যমে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪৭ হাজার ১৬২ জনে।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩০ জন। নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন তিন হাজার ৯৮৬ জন। মহামারি শুরুর পর এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯১ হাজার ৫০৭ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ১৩৯ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৪৮ লাখ ৮৭ হাজার ৯৮৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮১ হাজার ৫১৯ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২৬ হাজার ৪০৪ জন।

তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, জার্মানি, স্পেন, ইরান, ইতালি ও আর্জেন্টিনা।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৮৫ হাজার ৯০৯ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৭৬ জন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন মোট ১৫ লাখ ৪৯ হাজার ৩০৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।
তাজাখবর২৪.কম: ঢাকা রোববার, ০২ জানুয়ারি ২০২২,১৮ পৌষ ১৪২৮,২৮ জমাদিউল আউয়াল ১৪৪৩

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝