শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ডরপ এর সহযোগিতায় বরগুনায় প্রাক-বাজেট সভা
প্রকাশ: শুক্রবার, ৭ মে, ২০২১, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
ডরপ এর সহযোগিতায় বরগুনায় প্রাক-বাজেট সভা

ডরপ এর সহযোগিতায় বরগুনায় প্রাক-বাজেট সভা

এম আর অভি,তাজাখবর২৪.কম,বরগুনা প্রতিনিধি: ডরপ এর সহযোগিতায় বরগুনায় প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়েছে। ৬ মে বৃহস্পতিবার বরগুনা সদর উপজেলার ৪নং কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ, ওয়াশ এসডিজি নাগরিক কমিটির উদ্যোগে ও ডরপ এর সহযোগিতায় এ প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত  হয়।
২০২১-২০২২ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান সুখী বেগম এর সভাপতিত্বে ইউনিয়ন পরিষদ হলরুমে এ প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়।  
সভায় ইউনিয়ন পরিষদের সকল সদস্য, সচিব, ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য, স্যানিটেশন, পানি সরবরাহ ও পয়:নিস্কাশন স্ট্যান্ডিং কমিটির সদস্যবৃন্দ, স্কুল শিক্ষক এবংস্বাস্থ্যকর্মীসহ সর্বমোট ১৬জন (পুরুষ-১৩ এবং মহিলা-৩উপস্থিত ছিলেন।
ওয়াশ ফেসিলিলেটর চুমকি রানী রায়য়ের সঞ্চলানায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়াশ সমন্বয়কারী আবদুল মান্নান, সূচনাপত্র পাঠ করেন ওয়াশ এসডিজি নাগরিক কমিটর সদস্য পনু মিয়া ।
এ সময় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আলাউদ্দিন, হেলেনা বেগম, সোহরাব হোসেন, ইউনিয়ন পরিষদ সচিব মোঃ নাজমুল হাসান প্রমূখ।
সভায় আলোচকগণ বলেন সুস্থ্যভাবে বেচে থাকার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশনের বিকল্প নেই। পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে এনজিও এবং ইউনিয়ন পরিষদ একযোগে কাজ করতে হবে।
৯টি ওয়াডের সামাজিক মানচিত্র অংকন ও ওয়ার্ড সভা থেকে  যে তথ্য উঠে এসেছে ,তাতে দেখা যায় স্যানিটেশন কভারেজ বা অস্বাস্থ্যকর টয়লেটের অবস্থা অত্যান্ত খারাপ।
পিছিয়ে পড়া/হতদরিদ্র প্রান্তিক এই সব জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ২৬৫টি স্বাস্থ্যসম্মত টয়লেট (৬ লাখ ৬ হাজার ২৫ শত) ২৪ টি গভীর নলকুপ/পিএসএফ স্থাপন (২১ লাখ ৬০ হাজার), ৬৫টি নলকুপ মেরামত (৩লাখ ২৫), হাজার ২/২ গণশৌচাগার/ মেরামত নির্মান (৪লাখ/৭লাখ) এবং স্কুলে ছাত্রীদের জন্য (নির্বাচিত ২টি স্কুল) ৩হাজার প্যাকেট স্যানিটারী ন্যাপকিন (১৮লাখ ) সরবরাহ করা এবং ২ এমএইচএম বান্ধব টয়লেট (৪লাখ) নির্মানে সর্বমোট ৪১লাখ ৯৭ হাজার ৫শ টাকা বাজেট বরাদ্দ প্রয়োজন।
এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান একযোগে কাজ করার আহবান জানান। সভাপতির বক্তব্যে ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান বলেন, এসডিজি লক্ষ্য মাত্রা অর্জনে সকলকে এক সাথে কাজ করতে হবে। র্ডপ এই কাজে এগিয়ে আসার জন্য ইউনিয়ন পরিষদ তথা ইউনিয়ন বাসির পক্ষ থেকে ধন্যবাদ জানাই।তিনি আরো বলেন বরগুনা সদর উপজেলার মধ্যে দরিদ্র মানুষের বসবাস এই ইউনিয়নে বেশি। তিনি গ্রামের মানুষকে উঠান বৈঠকের মাধ্যমে সচেতন করার জন্য আহবান জানান। সামাজিক মানচিত্রের মাধ্যমে পানি, স্যানিটেশন ও হাইজিনের নাজুক অবস্থাউত্তোরনের জন্য ইউনিয়ন পরিষদেরআগামী অর্থ বছরে পানি, স্যানিটেশন, ও স্বাস্থ্যবিধি খাতে বেশী বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি প্রদান করেন।

তাজাখবর২৪.কম: ঢাকা শুক্রবার ০৭ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮,২৪ রমজান ১৪৪২


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝