আপলোড তারিখ : 2020-11-11
নালিতাবাড়ীর সুতিয়ার খালে মৎস চাষ নিয়ে দুই পক্ষের দ্বন্দ্ব, প্রতিবাদে বিক্ষোভ
নালিতাবাড়ীর সুতিয়ার খালে মৎস চাষ নিয়ে দুই পক্ষের দ্বন্দ্ব, প্রতিবাদে বিক্ষোভসুমন কুমার দে,তাজাখবর২৪.কম,শেরপুর থেকে: শেরপুরের নালিতাবাড়ীতে একটি খালে মৎসচাষকে কেন্দ্র করে দুই সমিতির মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে দেখা দিয়েছে উত্তেজনা। এ ঘটনায় ৯ নভেম্বর সোমবার দুপুরে বিক্ষোভ মিছিল ও ইউএনও বরাবর স্মারকলিপি দেয় সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি।
শেরপুরের নালিতাবাড়ীতে ২০১১ সালে সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নিবন্ধন পেয়ে ৭৬১ জন মৎসজীবি নালিতাবাড়ীর ঐতিহ্যবাহী সুতিয়ার খালে মাছ চাষ করে আসছিল। কিন্তু সেখানে বাদপড়া মৎসজীবিরা এ থেকে বঞ্চিত হয়ে আসছিল। তাদেরকে সমিতির অন্তর্ভূক্ত না করায় সম্প্রতি তারা ১শ জন সদস্য নিয়ে সুতিয়ার খাল মৎসজীবী সময়বায় সমিতি নামে আরেকটি সংগঠন গঠন করে সমবায় অফিস থেকে চলতি ২০২০ সালে নিবন্ধন নিয়ে আসে। নিবন্ধন পাওয়ার পর এ বছর থেকেই সুতিয়ার খালে তারা মাৎস চাষ শুরু করে দেয়। এতে বাধা হয়ে দাড়ায় সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সদস্যরা। এ নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সুতিয়ার খাল মৎসজীবী সময়বায় সমিতি খাল দখল করেছে বলে অভিযোগ তুলে আজ ৯ নভেম্বর দুপুরে নালিতাবাড়ী উপজেলা শহরে বিক্ষোভ মিছিল করে সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সদস্যরা। বিক্ষোভ মিছিল শেষে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলীপি প্রদান করে।

এ ব্যাপারে সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি রেজাউল করিম ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, আমরা এ ঐতিহ্যবাহী খালে মাছ ছাড়ি যেন সবাই এ খাল থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করতে পারে। কিন্তু প্রতিপক্ষরা মৎস চাষ করে সবার মাছ ধরা বন্ধ করতে চায়। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি। তারা আরো জানায়, সেখানে একটি সমিতি থাকার পরও আরেকটি সমিতি নিবন্ধন দিয়ে দ্বন্ধ সৃষ্টি করে দিয়েছে সমবায় অফিস।

সুতিয়ার খাল মৎসজীবী সময়বায় সমিতির সভাপতি হারুন অর রশিদ ও সাধারণ সম্পাদক বুলবুল আহাম্মেদ জানান, আমরাও তো কারোর মাছ ধরা বন্ধ করতে চাইনা। আমরা বৈধভাবে সমিতির নিবন্ধন নিয়ে এসেছি এবং মাছ চাষ শুরু করেছি।


তাজাখবর২৪.কম: ঢাকা বুধবার, ১১ নভেম্বর ২০২০, ২৭ কার্তিক ১৪২৭, ২৫ রবিউল আউয়াল ১৪৪২


এই বিভাগের আরো সংবাদ

advertisement

 
                              
                                                  
                                             সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
এই ঠিকানা থেকে সম্পাদক কায়সার হাসান কর্তৃক প্রকাশিত।
কপিরাইটর্স ২০১৩: taazakhobor24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ০১৯১২৪৬৩৪৭০
ইমু: ০১৯১০৭৭৪৫৫৯, ই-মেইল: [email protected]
facebook: taaza khobor, You tube:Taaza khobor Tv

রবিবার, ২২ নভেম্বর, ২০২০