শুক্রবার ২৯ মার্চ ২০২৪

যাদের রক্তচাপ অতিরিক্ত বেশি, তাদের জন্য উপাদান ‘ফ্লাভানল’
প্রকাশ: শনিবার, ২৪ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম | অনলাইন সংস্করণ
যাদের রক্তচাপ অতিরিক্ত বেশি, তাদের জন্য উপাদান ‘ফ্লাভানল’-ফাইল ফটো-

যাদের রক্তচাপ অতিরিক্ত বেশি, তাদের জন্য উপাদান ‘ফ্লাভানল’-ফাইল ফটো-

তাজাখবর২৪.কম, ডেস্ক: ‘ফ্লাভানল’ সমৃদ্ধ খাবার রক্ত চাপ কমাতে সাহায্য করতে পারে। ‘ফ্লাভানল’য়ে ভরপুর খাবার ও পানীয়র তালিকায় আছে চা, আপেল, জাম ইত্যাদি। আর বিশেষজ্ঞরা বলছেন, এই উপাদান রক্তচাপ কমাতে কার্যকর।
গবেষণার মাধ্যমে পাওয়া এই তথ্যের বিস্তারিত প্রতিবেদন তুলে ধরা হয় ‘সাইন্টিফিক রিপোর্টস’ শীর্ষক সাময়িকীতে। যুক্তরাজ্যের ২৫ হাজারেরও বেশি মানুষের ওপর এই গবেষণা চালানো হয়। যেখানে তাদের খাদ্যাভ্যাসের সঙ্গে তুলনা করা হয় তাদের রক্তচাপের।
এই গবেষণায় অংশগ্রহণকারীদের ‘ফ্লাভানল’ গ্রহণের মাত্রা পর্যবেক্ষণ করা হয় ‘নিউট্রিশনাল বায়োমার্কার’য়ের সাহায্যে। আর সেগুলো হল- ভোজ্য উৎস থেকে ‘ফ্লাভানল’ কতটুকু গ্রহণ করেছে, বিপাকক্রিয়ায় কিরূপ প্রভাব পড়েছে এবং রক্তে পুষ্টিমান কিরূপ।
‘ফ্লাভানল’ গ্রহণের দিক থেকে সর্বোচ্চ ১০ শতাংশ আর সর্বনিম্ন ১০ শতাংশ অংশগ্রহণকারীদের মধ্যে রক্তচাপের পার্থক্য পাওয়া যায় দুই এবং চার এমএমএইচজি (মি.লি.মিটার অফ মার্কারি)।
যারা ‘মিউটেরেনিয়ান ডায়েট’ অথবা ‘ডায়েটারি অ্যাপ্রোচ টু স্টপ হাইপারটেনশন’ (ড্যাশ) ডায়েট অনুসরণ করেন, তাদের রক্তচাপে যে পরিবর্তন লক্ষ্য করা যায় তার সঙ্গে তুলনা করা যায় ‘ফ্লাভানল’ সমৃদ্ধ খাবার ও পানীয় থেকে হওয়া রক্তচাপ কমার মাত্রা।

এই বিষয়ে হওয়া আগের গবেষণাগুলো অধিকাংশই অংশগ্রহণকারীদের জানানো তথ্যের ওপর অনেকাংশে নির্ভরশীল ছিল। তবে এই গবেষণা প্রথম নির্দিষ্ট জৈবসক্রিয় উপাদান আর স্বাস্থ্যের ওপর তার প্রভাব পর্যবেক্ষণ করেছে উদ্দেশ্যমূলকভাবে।

গবেষণার প্রধান, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ রিডিং’য়ের অধ্যাপক গানথার কুনলে বলেন, “আমাদের গবেষণায় ‘ফ্লাভানল’ আর রক্তচাপ কমানোর মধ্যে একটি বিজ্ঞানভিত্তিক ইতিবাচক সম্পর্ক খুঁজে পাওয়ায় আমরা বেশ আনন্দিত।”

এর আগে ‘ফ্লাভানল’য়ের এই ‍উপকারী দিক সম্পর্কিত গবেষণার তথ্যের স্বপক্ষে প্রমাণ দিয়েছে নতুন গবেষণাটি। দৈনন্দিন খাদ্যাভ্যাসে ‘ফ্লাভানল’ যোগ করার আদর্শ খাবারগুলো হল- চা, কোকোয়া, ডার্ক চকলেট, আপেল আর জামজাতীয় ফল।

যাদের রক্তচাপ অতিরিক্ত বেশি, তাদের জন্য উপাদানটি বেশি উপকার, দাবি গবেষকদের।

তাই সাধারণ মানুষ ‘ফ্লাভানল’ গ্রহণের মাত্রা যত বাড়াবে, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ততই কমবে। ছবি: রয়টার্স।

তাজাখবর২৪.কম: ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ৬ রবিউল আউয়াল ১৪৪২

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
ফোন: ০৮৮-০২-৫৭১৬০৭২০, মোবাইল: ০১৮১৮১২০৯০৮, ই-মেইল: [email protected], [email protected]
সম্পাদক: কায়সার হাসান
ব্যবস্থাপনা সম্পাদক: আর কে ফারুকী নজরুল, সহকারি সম্পাদক: জহির হাসান,নগর সম্পাদক: তাজুল ইসলাম।
ও বাণিজ্যিক কার্যালয়: মডার্ণ ম্যানশন (১৫ তলা) ৫৩ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০।
🔝